MrJazsohanisharma

সিঙ্গাপুর এয়ারশোতে অস্ট্রেলিয়ার এয়ারবাস সিঙ্গাপুরের F-16 এর সাথে মাঝ আকাশে স্বয়ংক্রিয় রিফুয়েলিং ট্রায়াল সম্পন্ন করে।

লেখকঃ আবিদ হাসান

সিঙ্গাপুরের F-16 এর সাথে মিডএয়ার স্বয়ংক্রিয় রিফুয়েলিং ট্রায়াল সম্পন্ন করে।
একটি A330, ফ্লাইটের সময়  জ্বালানি বিমানে ভরার সময়,
ফাইটার জেটকে পাশাপাশি দেখানো হয়েছে।

মেলবোর্ন,অস্ট্রেলিয়ার এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস সিঙ্গাপুরের F-16 ফাইটারের সাথে A330 মাল্টি-রোল ট্যাঙ্কার ট্রান্সপোর্টে স্বয়ংক্রিয় এয়ার-টু-এয়ার রিফুয়েলিং সিস্টেমের রিফুয়েলিং ট্রায়ালের ফ্লাইট ফেজ সম্পন্ন করেছে।

সিঙ্গাপুর এয়ারশোতে প্রতিরক্ষা সংবাদের সাথে কথা বলার সময় , এয়ারবাস ডি.এন্ড.এস-এর কৌশলগত বায়ু চলাচলের বিপণনের প্রধান জেরোনিমো আমাডোর বলেছেন, 

পরবর্তী পর্যায়ে রিপাবলিক অফ সিঙ্গাপুর এয়ার ফোর্স F-15SG ঈগলস এবং অন্যান্য এয়ার ট্যাঙ্কারগুলি স্বয়ংক্রিয় এয়ার-টু রিসিভার হিসাবে কাজ করবে এয়ার রিফুয়েলিং সিস্টেম। A3R সিস্টেমটি স্প্যানিশ এবং সিঙ্গাপুরের কর্তৃপক্ষ কর্তৃক প্রত্যয়িত হবে একবার ফ্লাইট ট্রায়ালের দ্বিতীয় পর্ব সম্পূর্ণ হলে।

আমাডোর বলেন, 

মহামারী ও ভ্রমণ বিধিনিষেধের কারণে MRTT বিমানের সাথে সংযুক্ত A3R সিস্টেম পাওয়া কঠিন হয়ে পড়েছে - যা বর্তমানে ইউরোপে এয়ারবাসের কাছে রয়েছে যা রিসিভারের সাথে ট্রায়াল পরিচালনার করে।

আমাডোর আরো বলেছেন যে, 

সম্পূর্ণ রিফুয়েলিং ট্রায়ালগুলিতে দেখা গিয়েছে যে বিমান বাহিনী দ্বারা ব্যবহৃত বিভিন্ন কনফিগারেশনে লকহিড মার্টিনের তৈরি F-16 সফলভাবে সিস্টেমের সুবিধা গ্রহণ করেছে। এয়ারবাসের মতে, A3R সিস্টেমের উদ্দেশ্য হল এয়ার রিফুয়েলিং অপারেটরদের কাজের চাপ কমানো, নিরাপত্তা উন্নত করা এবং অপারেশনাল অবস্থায় এয়ার-টু-এয়ার রিফুয়েলিং ট্রান্সফারের হার অপ্টিমাইজ করা।

A3R সিস্টেম হল স্মার্ট এমআরটিটি প্রোগ্রামের একটি মূল হাতিয়ার, যার জন্য সিঙ্গাপুর তার বিমান বাহিনীর ছয়টি MRTT বিমান সজ্জিত করার জন্য 2020 সালে গ্রাহক হয়ে ওঠে। প্রোগ্রামের অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি আতিরিক্ত নজরদারির ব্যবস্থা রয়েছে যা জড়িত রাতের গোপন অপারেশনের জন্য; আরও ডেটা ক্যাপচার করতে উন্নত সেন্সর; এবং ভবিষ্যতে রক্ষণাবেক্ষণ সুবিধা হবে।

আমাডোর ডিফেন্স নিউজকে জানিয়েছেন যে,
A3R সিস্টেমটি নতুন-বিল্ড MRTT গুলো জন্য একটি বিকল্প হবে এবং বিদ্যমান অপারেটরদের জন্য একটি আপগ্রেড হিসাবে, উচ্চ ক্ষমতা সম্পন্ন হার্ডওয়্যার, পর্যবেক্ষণকারী ক্যামেরা থেকে ভিডিও ফিডগুলির হাই-রেজোলিউশন ইমেজ প্রক্রিয়াকরণের জন্য প্রয়োজনীয় সিস্টেম এড করা হয়েছে।

A330 এর বেশ কয়েকটি বিদ্যমান এবং ভবিষ্যতের অপারেটর A3R সিস্টেমে আগ্রহ দেখিয়েছে বলে জানান আমাডোর। যারা উল্লেখ করেছেন যে কোনো রিসিভার বিমান যে বুম এবং রিসেপ্ট্যাকল রিফুয়েলিং পদ্ধতি ব্যবহার করে সে এই সিস্টেমের জন্য ব্যবহারের যোগ্য হতে পারে।

অস্ট্রেলিয়া, যেটি স্থানীয়ভাবে KC-30As নামে পরিচিত সাতটি MRTT পরিচালনা করে, A3R প্রোগ্রামে আগ্রহী। এটি 2017 সালে A3R সিস্টেম বিকাশের জন্য এয়ারবাসের সাথে একটি চুক্তি স্বাক্ষরকারী প্রথম দেশ। কোম্পানিটি কীভাবে স্মার্ট এমআরটিটি বর্ধিতকরণগুলিকে তার বহরে সংযুক্ত করবে সে সম্পর্কে দেশের সিদ্ধান্তের উপর নির্ভর করছে।

এয়ারবাস বর্তমানে ইন্দো-প্যাসিফিক গ্রাহকদের কাছে এমআরটিটির আরও বেশি বিক্রির সম্ভাবনাও দেখে, আমাডোর উল্লেখ করেছে যে, বিমানটি একটি ফুয়েল ট্যাঙ্কার ছাড়াও কৌশলগত পরিবহন মিশনে পরিচালনা করতে সক্ষম।

দক্ষিণ কোরিয়াও চারটি এমআরটিটি রয়েছে। ২০২১ সালের আগস্টে সেগুলো তালেবানরা আফগানিস্তানের নিয়ন্ত্রণ ফিরিয়ে নেওয়ার কারণে তিনটি ইন্দো-প্যাসিফিক অপারেটরের বিমান কাবুলকে থেকে লোক সরিয়ে নেওয়ার কাজে অংশ নিয়েছিল।

এই অঞ্চলের অন্যত্র, যেমনঃ ভারত এবং ইন্দোনেশিয়াতেও বড় ট্যাঙ্কার বিমানের যথেষ্ট প্রয়োজনীয়তা রয়েছে। এয়ারবাস MRTT-এর জন্য সম্পূর্ণ স্বয়ংক্রিয় এয়ার-টু-এয়ার রিফুয়েলিং, বা A4R, অপারেশনের বিকাশ শুরু করেছে।

Previous Post Next Post